Logo

করোনার কারনে হাজার হাজার কন্টেইনার অফ ডকে পড়ে আছে চট্টগ্রাম বন্দরে

রিপোর্টার:
আপডেট : শুক্রবার, ৮ মে, ২০২০

চট্টগ্রাম প্রতিনিধি

দেশের প্রধান সমুদ্রবন্দর-চট্টগ্রাম বন্দরের কনটেইনার জট নিরসনে প্রায় সব পণ্য ১৯টি বেসরকারি ইনল্যান্ড কনটেইনার ডিপোতে (অফডক) নেওয়ার সিদ্ধান্তের পর এ পর্যন্ত সাড়ে ২১ হাজার কনটেইনার স্থানান্তর হয়েছে

দেশের প্রধান সমুদ্রবন্দর-চট্টগ্রাম বন্দরের কনটেইনার জট নিরসনে প্রায় সব পণ্য ১৯টি বেসরকারি ইনল্যান্ড কনটেইনার ডিপোতে (অফডক) নেওয়ার সিদ্ধান্তের পর এ পর্যন্ত সাড়ে ২১ হাজার কনটেইনার স্থানান্তর হয়েছে।

আজ শুক্রবার (৮ মে) দুপুরে গণমাধ্যমকে এ তথ্য জানান অফডক মালিকদের সংগঠন বিকডার সচিব রুহুল আমিন সিকদার।

তিনি বলেন, আগে ৩৮ ধরণের আমদানি পণ্য অফডকে খালাস করার অনুমতি ছিলো। করোনাকালে বন্দরে ভয়াবহ কনটেইনার জটের পর জাতীয় রাজস্ব বোর্ড ২৩ এপ্রিল অফডকগুলোতে প্রায় সব আমদানি পণ্য আনার অনুমতি দিয়েছে। ২৪ এপ্রিল থেকে এ পর্যন্ত সাড়ে ২১ হাজার টিইইউ’স (২০ ফুট দীর্ঘ একক) কনটেইনার বন্দর থেকে অফডকে আনা হয়েছে। অবশ্য আমরা তখন হিসাব করে বন্দরকে জানিয়েছিলাম নির্ধারিত ৩৮ পণ্যের বাইরে অফডকগুলোতে ১৮ হাজার ৭৭৫ টিইইউ’স কনটেইনার রাখার সুযোগ আছে। বর্তমানে আমাদের হিসাবে আরও সাড়ে ১৫ হাজার কনটেইনার আনতে পারবো আমরা। আমাদের লক্ষ্য দেশের অর্থনীতির স্বার্থে বন্দরের কনটেইনার জট নিরসনে অফডকগুলোর সর্বোচ্চ ব্যবহার করা।



অফডক থেকে আমদানি পণ্য ভর্তি কনটেইনারের ডেলিভারি বাড়ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, সব পণ্য অফডকে খালাসের অনুমতি পাওয়ার আগে করোনাভাইরাসের সাধারণ ছুটির সময় যেখানে আমাদের ডেলিভারি ৩০০-৪০০ টিইইউ’স হতো এখন তা বেড়ে গড়ে ১ হাজারে উন্নীত হয়েছে।

৩-৭ এপ্রিল অফডক থেকে আমদানি পণ্য ডেলিভারি হয়েছে যথাক্রমে ১১৭৩, ১৫৪৫, ১৪৩২, ৯৯৯ টিইইউ’স। ২৪ এপ্রিল থেকে এ পর্যন্ত অফডক থেকে আমদানি পণ্য ডেলিভারি হয়েছে ৭ হাজার ১১২ টিইইউ’স।

তিনি জানান, মার্চে অফডক থেকে ৫৪ হাজার ৬৯৭ কনটেইনার রফতানি পণ্য জাহাজে তোলার জন্য বন্দরে পাঠানো হয়েছে। এ সময় আমদানি পণ্য বন্দর থেকে অফডকগুলোতে এসেছে ৩৩ হাজার ৩৮২ টিইইউ’স।

বন্দর বা অফডকগুলোর পরিচালন সক্ষমতায় গতি আনতে আমদানিকারকদের দ্রুত কনটেইনার ডেলিভারি নেওয়ার ওপর গুরুত্বারোপ করেন রুহুল আমিন সিকদার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর দেখুন