Logo

কোরবানির গরু আসবে ট্রেনে চড়ে পাবনা টু চট্টগ্রাম

রিপোর্টার:
আপডেট : রবিবার, ১২ জুলাই, ২০২০

ডেস্ক রিপোর্ট

আসন্ন কোরবানি ঈদ উপলক্ষে স্বল্প সময়ে, কম খরচে চট্রগ্রামের বাজারে গরু, মহিষ, ছাগল, ভেড়াসহ কোরবানির অন্যান্য পশু পৌঁছাবে ট্রেনে। 

এ উপলক্ষে দুটি স্পেশাল ক্যাটল ট্রেন চালু করার পরিকল্পনা গ্রহন করেছে রেলওয়ে পশ্চিমাঞ্চলের পাকশী বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) কার্যালয়। ইতোমধ্যেই ক্যাটল স্পেশাল ট্রেন দুটির জন্য ওয়াগন প্রস্তুত করা হয়েছে।

এদিকে কোন বিলম্ব ছাড়াই ট্রেন দুটি চলাচল জন্য দুটি রেকও গঠন করা হয়েছে। এই জন্য সমস্যা, সম্ভাবনাসহ বিভিন্ন দিক বিবেচনা ও উদ্যোগকে সফল করতে কাজও শুরু করা হয়েছে। ইতোমধ্যে বিষয়টি খতিয়ে দেখতে রেলওয়ে পাকশী বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) কার্যালয় থেকে পাকশী রেলওয়ে বিভাগের সহকারি পরিবহন কর্মকর্তা (এটিও) মোহাম্মদ আব্দুস সোবহানকে আহবায়ক করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

পরীক্ষামূলকভাবে পাকশী বিভাগের মোবারকগঞ্জ, চুয়াডাঙ্গা, পোড়াদহ কুষ্টিয়া ও উল্লাহপাড়া স্টেশনে ক্যাটল ট্রেনগুলোর স্টপেজ দেওয়ার পরিকল্পনা নিয়ে তদন্ত কমিটি কাজ শুরু করেছে। আজ (রবিবার) সকালে রেলওয়ে পাকশী বিভাগীয় ব্যবস্থাপক কার্যালয়, বিভাগীয় পরিবহণ কর্মকর্তা ও বিভাগীয় বাণিজ্য কর্মকর্তা সুত্রে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

রেলওয়ে পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) মো. নাসীর উদ্দিন জানান, আসন্ন কোরবানি ঈদ উপলক্ষে পশুগুলো চট্রগ্রামের অভিমুখে নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশে পশু পরিবহনের উপযোগী করে ওয়াগন প্রস্তুত করা হয়েছে। এমনকি কোনরূপ বিলম্ব ছাড়াই ট্রেন দুটি চলাচল জন্য দুটি রেকও গঠন করা হয়েছে।

রেলওয়ে পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) ফুয়াদ হোসেন আনন্দ জানান, অনেক বছর আগে ট্রেন যোগে কোরবানির পশু চট্রগ্রাম অভিমুখে নেওয়া হয়েছিলো। কিন্তু দীর্ঘদিন সেই বন্ধ থাকার পর এবার কোরবানির পশু রেলপথে পরিবহনের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। তবে এখনো ট্রেনে পশু পরিবহণের জন্য ভাড়া নির্ধারণ করা সম্ভব হয়নি।

ট্রেনে কোরবানির পশু পরিবহণের বিষয়ে গঠিত তদন্ত কমিটির দেওয়া মতামতের ভিত্তিতে ভাড়া নির্ধারণ করা হবে বলে জানান এই কর্মকর্তা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর দেখুন